ডিজিটাল মার্কেটিং এর ৭টি এভারগ্রীন নিশ

ডিজিটাল মার্কেটিং এর  ৭টি এভারগ্রীন নিশ

নিশ ডিজিটাল মার্কেটারদের জন্য সু-পরিচিত নাম। অভিজ্ঞদের নিকট নিশ খুজে পাওয়া সহজলভ্য হলেও অনেকের নিকট তা খুঁজে বের করা কঠিন হয়ে দাড়ায়। যাহারা নিশ খুঁজে পেতে সমস্যার সম্মুখীন হয়, একমাত্র তাদের জন্য সু-পরিকল্পিত ভাবে আজকের এই আর্টিকেল আপনাদের নিকট তুলে ধরলাম। যা আপনাদের জন্য ডিজিটাল মার্কেটিং এর জন্য পরিপূর্ণ ভাবে সহায়তা করবে!

ভাষা শিক্ষাঃ

প্রতিটি মানুষকেই এই সমগ্র বিচরণ ক্ষেত্রে তার প্রয়োজনের তাগিদে বিভিন্ন ভাষা শিখতে হয়। ব্যবসা, রাজনীতি, চাকুরী, বিভিন্ন দেশের ভ্রমন, ও শিক্ষার জন্য। উদাহরণস্বরূপ বলা যায়, আমাদের দেশের অনেক ছেলেমেয়েরা বিভিন্ন দেশে উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য পারি জমান। তা ছারা, কর্মক্ষেত্রে বিদেশ গেলে পূর্বেই সে দেশের ভাষা জানতে হয়। পৃথিবীর সেরা দেশ গুলোর মানুষেরাও তাদের প্রয়োজনে ভাষা শিখে থাকে। আর এর জন্য সবার প্রয়োজন,  অ্যাফিলিয়েট মার্কেটিং বা আডসেন্স। যাহা, এই নিশের মাধ্যমে আপনি সহজ ভাবেই করতে পারবেন। সমগ্র পৃথিবীর সেরা অ্যাফিলিয়েট পণ্যের ওয়েবসাইট গুলো যেমন ক্লিকব্যাঙ্ক-এ আছে  ভাষাকে কেন্দ্র করে হাজারো  ডিজিটাল পণ্য।

স্বাস্থ্যঃ

এমন কোন মানুষ নেই এই পৃথিবীতে, যে তার শারীরিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন নয়। এরকম মানুষ কমই আছে। নিশ আপনাদের স্বাস্থ্য বিষয়ক একটি ওয়েবসাইট তৈরি করে করে দিবে, যা আপনি ডিজিটাল মার্কেটার সব ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।  স্বাস্থের যেকোন একটি অংশ নিয়ে আপনি ইচ্ছা মত কাজ করতে পারেন! উদাহরণ হিসেবে বলা যায়, ডাইবেটিক্স,  ব্যাকপেইন,  অ্যাজমা ইত্যাদি রোগ সমুহ।  এসব আপডেট তথ্যর মধ্য দিয়ে আপনার আর্থিক অবস্থার পরিবর্তন আনতে পারেন অনায়াসেই!

অনলাইন ইনকামঃ 

সাম্প্রতিক, প্রযুক্তির ব্যবহার বেড়েই চলেছে। মানুষের মাঝে সর্বত্র তথ্য প্রযুক্তি চলে এসেছে। অনলাইনে ইনকাম করার অনেক ক্ষেত্র একমাত্র তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে সুগম হয়েছে। মানুষ এখন প্রতিনিয়ত এই অনলাইনের দিকে ঝুঁকে পরছে। চাইলে আপনিও অনলাইনে ইনকাম করার পদ্ধতি নিয়েও কাজ করতে পারেন খুব সহজেই। অনলাইনে কিভাবে ইনকাম করা যায় তার বিভিন্ন অ্যাফিলিয়েট প্রোডাক্ট বিক্রয় করতে পারেন অথবা বিভিন্ন টিউটোরিয়াল তৈরি করে । যা, শুধুমাত্র আমাদের দেশের মধ্যই সীমাবদ্ধ নয় পৃথিবীর অনেক দেশ থেকে এই টপিকে অনেক সার্চ হয়। পরিপূর্ণ ও ভালো নিশ হিসেবে বিবেচনা করা হয় এ ক্ষেত্রে।

শখ/পছন্দঃ

প্রত্যেক মানুষই তার শখের জন্য অনেক কিছুই করে।  এমনও মানুষ রয়েছে এই জগতে, শখ পূরনের জন্য গোটা জাতীর নিকট স্মরণীয় হয়ে থাকে। আপনি এই শখ নিয়েও কাজ করতে পারেন। আর তা হবে আপনার জন্য অন্যতম এভারগ্রীন নিশ। আপনি বিভিন্ন শখের ওপরে কাজ করতে পারেন, যা এই নিশের মাধ্যমে। নিশ এক্সপার্ট Hunting Marketing Business এর মতে, হান্টিং হলো ২২.৯ বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি আর Forbes এর মতে, শুধু মাত্র Golf খেলা হলো ৭০ বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি।

টেকনোলজিঃ

আগেই বলেছি, টেকনোলজির ব্যবহার এবং প্রসার দিন দিন ক্রমাগত বেড়েই চলেছে। বর্তমান আমেরিকাতে টেকনোলজির মধ্যে বিভিন্ন রকম গেজেট তৈরি হচ্ছে।আপনি, এসব  সহজেই টেকনোলজির উপর কাজ করতে পারেন। নিত্য নতুন বিভিন্ন ইলেক্টনিক্স প্রোডাক্টস, আপডেটেড কম্পিউটার, মোবাইল ইত্যাদির কারণে টেকনোলজি একটি এভারগ্রীন নিশ। তাছারাও, সফটয়্যারের ব্যবহার,  কম্পিউটার বা মোবাইলের ব্যবহার ইত্যাদি মানুষকে জানতে হয়। এই সব নিয়েই নিশ টেকনলোজির বিভিন্ন দিক নিয়ে কাজ করতে পারেন।

Weight loss:

এভারগ্রীন নিশ হিসেবে অনেক নিশ রয়েছে কিন্তু একটি অন্যতম বড় এবং জনপ্রিয় নিশ হল Weight loss ।  মানুষ এখন প্রতিনিয়ত জানতে চায় কিভাবে ওজন কমানো যায়। বিশেষ করে ওজন কমানোর জন্য নতুন নতুন টিপস জানতে আগ্রহী। আপনি যদি গুগলের কীওয়ার্ড প্লানারে weight loss এর উপর সার্চ ভলিউম দেখতে চান তাহলে দেখবেন প্রচুর পরিমান মানুষ এই ব্যপারে সার্চ করছে। আর যদি বিভিন্ন রকম অ্যাফিলিয়েট ওয়েবসাইটে এর পণ্য দেখতে চান তাহলে দেখতে পারবেন অনেক পণ্য রয়েছে এবং সেগুলো বিক্রয়ও হচ্ছে। ইউটিউব এ ভিডিও দেখলে দেখবেন কত ভিউস, অনেকে অনেক ভাবে এই নিশ নিয়ে কাজ করে উপার্জন এর লক্ষে।

এত কিছু বলার মূল কারণ হচ্ছে, দিন শেষে আমরা যেন ভালো উপার্জন করতে পারি। এসব নিশ নিয়ে লেখালেখির মাধ্যমে উপার্জন করা সম্ভব, অ্যাফিলিয়েট পণ্যের বিক্রয় এর মাধ্যমে উপার্জন করা সম্ভব, নিজের পণ্য থাকলে তা বিক্রয় সম্ভব, ইউটিউব এর মাধ্যমে উপার্জন করা সম্ভব। কিন্তু মনে রাখবেন ভালো কিছু দেয়ার মাধ্যমেই ভালো কিছু পাওয়া যায়, আপনি কোন উপকারি তথ্য দিতে পারলেন না, কারো উপকারে আসলেন না কিন্তু আপনি দিন শেষে ভালো উপার্জন এর কথা ভাবছেন সেটা একদম ভুল এবং তা সম্ভব নয়।

Parenting :

মানুষ যতদিন পৃথিবীতে আছে, ক্রমাগত বেড়েই চলবে মানুষের সংখ্যা। এর জন্য আপনি Parenting নিশ হিসেবে সবসময় ব্যাবহার করতে পারেন। প্রত্যেক বাবা, মা চান তার ছেলেমেয়েরা বিশ্বের সাথে তাল মিলিয়ে জীবনটাকে অনেক উচ্চ শিখরে নিয়ে যাক। আর তার জন্য চাই, অনলাইনে বিভিন্ন ধরনের আর্টিকেল পড়া, ভিডিও দেখা। একটি সন্তান   জন্ম দান থেকে শুরু করে ভালো ভাবে লালন-পালন করে উপযুক্ত শিক্ষা দানের মাধ্যমে গড়ে তুলতে পারেন । যা, Parenting নিশ ব্যাবহার করে এসব পূরণ করা সম্ভব।