/সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO টিউটোরিয়াল: কিভাবে SMM শুরু করবেন ও Social Media Presence বৃদ্ধি করবেন [পর্ব-২৪]

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO টিউটোরিয়াল: কিভাবে SMM শুরু করবেন ও Social Media Presence বৃদ্ধি করবেন [পর্ব-২৪]

বর্তমানে Social Media Marketing দিন দিন জনপ্রিয়তা হচ্ছে। এর মাধ্যমে সকল ধরনের মানুষ ইনকাম করতেছে। আপনারা হয়ত SMM সম্পর্কে জানার আছে। আর এটা করা হয় বা ফেসবুক বা টুইটারে কিছুটা ধারণা পাওয়ার জন্য। এদের মাধ্যমে আপনাদের কে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে। আপনি পূর্বে যে অভিজ্ঞতাঅর্জন করেছেন, তা এসব সাইটে অবশ্যই শেয়ার করবেন।সমস্যা সমাধানের উপায়,পণ্য বা সেবা ব্যবহার করলে সে কি কি সুযোগ সুবিধা পাবে,কোন ধরনের সমস্যা হতে পারে এসব আপনি সাইটে শেয়ার করবেন। honestly ভাবে আপাদের এসব করতে হবে, তাহলেই আপনার বিশ্বাসযোগ্যতা বাড়বে এবং সাথে সাথে পণ্য বা সেবার বিক্রয় এর পরিমাণ ও বাড়বে।

 

কিভাবে SMM শুরু করবেন?

যে কোন নতুন বিষয় নিয়ে আমরা প্রথমে যে সমস্যায় পড়ি সেটা হল, আমরা কিভাবে থেকে শুরু করব এটা বুঝতে পারিনা। আসলে যে কোন কিছু সঠিকভাবে শুরু করা খুবই জরুরী, পরবর্তীতে তাহলে সমস্যা কম হয়। প্রথমেই আপনার মার্কেট রিসার্চ করুন। আপনি কি কোন web2.0 সাইটে যোগ দিতে পারেন, এজন্য আপনি বিভিন্ন ধরনের ওয়েবসাইট দেখতে পারেন।

 

যেমনঃ

** Blogs

** Articles

** Videos

** Tweets

** Forums

** Technorati

** Google blog search

তারপর Twitter ও Facebook এর নিজস্ব Searches ব্যবহার করে আপনি আপনার Target Market এর মানুষজন খুঁজে পেতে পারেন। Blog search engines এর সহায়তা নিন।আপনি এখন সার্ভিস রিলেটেড blog খুঁজে বের করুন। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার আপনার প্রোফাইল তৈরি করুন।

 

 

প্রোফাইল তৈরি করার সময় কিছু বিষয় বিবেচনা করা জরুরী। আপনি যদি নিজের নাম ব্যবহার করেন,তাহলে হয়ত আপনার বিশ্বাসযোগ্যতা বাড়বে। আর যদি, company কে brand হিসেবে ইউজ করেন আপনার company এর নামেও profile তৈরী করতে পারেন। আপনার কোম্পানি যদি বড় হয়, তাহলে আপনি company এর নামেও profile তৈরী করতে পারেন। আপনি যখন শুরু করবেন, Face book, Twitter, YouTube.প্রধান কয়েকটা সাইটে একাউন্ট দিয়ে আবার অন্য সাইটেও একাউন্ট বানাবেন। আর এভাবেই আপনার profile কে customize করুন। আপনি এখন, logo, brand colors এগুলো ব্যবহার করতে পারেন।

 

 

আপনারা কিছু কিছু ওয়েবসাইটের bioতে আপনি সরাসরি আপনার website এর লিংক যোগ করতে  পারেন। সাইটের সাথে লিংক করে রাখবেন। brand বা name দিয়ে সার্চ করে, তাহলে তারা এই রেজাল্টগুলো search এর সময় পেতে পারে। ধন্যবাদ, সবাইকে।