ইমেইল মার্কেটিং কি ?

ইমেইল মার্কেটিং কি ?

আমি আপনাদের মাঝে বিস্তারিত ভাবে  ক্যারিয়ার হিসেবে ইমেইল মার্কেটিং কেমন সকল তথ্য নিয়ে হাজির । সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ইমেইল মার্কেটিং নিয়ে আজকের লেখা। যারা ইমেইল মার্কেটিং শুরু করতে যাচ্ছেন তারা এই লিখাটি থেকে আশা করি ইমেইল মার্কেটিং সম্পর্কে প্রাথমিক ধারনা পাবেন। একটা সময় ছিলো, যখন ক্রেতা তার প্রয়োজনীয় পণ্যের বিক্রেতাকে খুঁজে বের করতো। কিন্তু, বর্তমানে বিজনেস পলিসি ভিন্ন। বিক্রেতাই বরং ক্রেতার দ্বারে দ্বারে পৌঁছে যাচ্ছে। ব্যবসায়ী জগতে এ পরবর্তিত পদ্ধতিগুলোর গুরুত্বপূর্ণ একটি হলো ইমেইল মার্কেটিং।

ইমেইল মার্কেটিং কিঃ

ইমেইল মার্কেটিংয়ের ক্ষেত্রে আমাদেরকে কোন একটি প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য সম্পর্কে কাস্টমারদের ইমেইল করতে হবে। ফলে কাস্টমার বা গ্রাহকগণ তাদের ইনবক্সে মেইলগুলি পেয়ে যাবে। ফলে গ্রাহকগণ ঐ পণ্যগুলি সম্পর্কে জানতে পারবে এবং হয়তো কেউ কেউ এ পণ্যগুলি কিনতে আগ্রহী হবে। এটির ফলে ঐ কোম্পানীর পণ্য বিক্রির হওয়ার সুযোগ আরো বাড়ব অনেকের ধারণা ইমেইল মার্কেটিং শুধুমাত্র মানুষের কাছে স্প্যাম মেসেজ পৌঁছানো কিন্তু বাস্তবিক অর্থে এটি হচ্ছে কোন প্রতিষ্ঠানের সম্ভাব্য ক্রেতাদেরকে কোন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা প্রদান করা যা অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে খুবি শক্তিশালী মাধ্যম হিসেবে বিবেচিত।

ইমেইল মার্কেটিং এর সুবিধাঃ

আগে ইমেইলকে শুধু যোগাযোগের মাধ্যম হিসেবে ভাবা হতো কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে এর অনেক উন্নয়ন ঘটেছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের ছোট বড় অসংখ্য প্রতিষ্ঠান তাদের পন্যের প্রচারের জন্য এবং তাদের বিভিন্ন সাইট এবং সেবা প্রচারের জন্য ইমেইল মার্কেটিং করে থাকে । ইমেইল মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে । নিচে ইমেইল মার্কেটিং এর সুবিধা নিয়ে আলোচনা করা হলঃ-

  • ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অল্প পরিশ্রমে এবং অল্প সময়ে অর্থ উপার্জন করা যায়।
  • ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনার সাইটে প্রচুর টার্গেটেড ভিজিটর আনতে পারবেন
  • ইমেইল মার্কেটিং ব্যাবসার জন্য আপনাকে উচ্চ পরিমানের হোস্টিং ফি খরচ করতে হবেনা
  • ইমেইল মার্কেটিং এর মাধ্যমে নিজের সাইটের প্রচার, সেবা বিক্রি, অন্যের পণ্য বিক্রি এবং     পন্যের বিক্রয়কৃত কমিশন ইত্যাদি সহ অনেক ভাবে আয় করতে পারবেন ।
  • ইমেইল মার্কেটিংয়ের জন্য আলাদা কোন অফিস নেওয়ার প্রয়োজন নেই।
  • ইমেইল মার্কেটিংয়ের জন্য অতিরিক্ত হার্ডওয়্যার কেনার ঝামেলা নেই।

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসাবে ইমেইল মার্কেটিংঃ

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রতিদিন জমা হচ্ছে অসংখ্য কাজ। দেখা যায় এসব কাজের মধ্যে অধিকাংশ কাজ পেতেই ফ্রিল্যান্সারদের তীব্র প্রতিদ্বন্দিতার সম্মুক্ষীণ হতে হয়।

তবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এমনও কাজ রয়েছে যেসব কাজের চাহিদা প্রচুর, আবার কাজ পেতেও খুব বেশি প্রতিদ্বন্দিতার সম্মুক্ষীন হতে হয় না। এমনি একটি কাজ হচ্ছে ইমেইল মার্কেটিং। ফ্রিল্যান্সারদের জন্য খুশির সংবাদ হচ্ছে ফ্রিল্যান্স মার্কেটপ্লেস Upwork-এ ইমেইল মার্কেটিংয়ের কাজের পরিমাণ খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে Upwork-এ যত কাজ রয়েছে তার ১৫ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের কাজ। ফ্রিল্যান্সারগণ বর্তমানে ঘন্টায় ৮-১০ ডলারে ইমেইল মার্কেটিংয়ের কাজ করছে। নতুন ফ্রিল্যান্সারগণ ঘন্টায় ৪-৫ ডলারে কাজ করছে। কাজের অভিজ্ঞতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আপনি আপনার কাজের মূল্য বাড়িয়ে নিতে পারবেন। তাই অনলাইনে ক্যারিয়ার গড়তে ইমেইল মার্কেটিং হতে পারে আপনার অন্যতম পছন্দের বিষয়।

শেষ কথাঃ

লেখাটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।